প্রথম আলো কী ভারতের হাসপাতাল ব্যবসার লোকাল এজেন্ট?


প্রথম আলো কী ভারতের হাসপাতাল ব্যবসার লোকাল এজেন্ট?
গৌতম দাস

১৫ নভেম্বর ২০২১

https://wp.me/p1sCvy-3Ou

 

প্রথম আলো মানে হল ‘প্রগতিশীল’ মুল্যবোধ! প্রথম আলো নাকি প্রগতিশীলতার প্রতীক, অনেকের কাছে এখনও। যাকিছু ভাল সবই নাকি ……কি জানি! এটা আসলে এখন কয়লা; যে কয়লার কালো রঙ ধুলেও কখনও যায় না!
প্রথম আলো এবার ভারতের বাণিজ্যিক হাসপাতালের দালালের ভুমিকায় নামল। এসব হাসপাতাল যেগুলো চলত ভারতের রোগী বা ক্রেতার উপর ভরসা করে চলে না বা চলতে পারে না। বাংলাদেশের রোগীর উপর ভরসা করে। কিন্তু করোনা সব এলোমেলো করে দিয়ে যায়।
বুঝা যায়, ভারতের করোনা পরিস্থিতি একটু ভাল হতেই প্রথম আলো ওসব হাসপাতালগুলো দালালের ভুমিকায় নেমে পড়েছে। কেন এই ইতরোচিত কাজ?
প্রথম আলো “বার্তা” মানে একটা নিউজ লিখে ছাপাচ্ছে যেন এই ভান করে আসলে এই ‘বিজ্ঞাপন’ ছেপেছে। আবার নাম দিয়েছে ‘বিজ্ঞাপন বার্তা’। হয় বিজ্ঞাপন হবে নয়ত বার্তা বা নিউজ রিপোর্ট হবে। ‘বিজ্ঞাপন বার্তা’টা কি জিনিস? মানে এক সোনার পাথরের বাটি, আর কী! যা বুঝার বুঝেন।
এটা সরাসরি অনৈতিক। পাঠককে প্রতারণা। প্রথম আলো জানে পাঠক বিজ্ঞাপন শুনলে এক রকম মনোযোগ দিবে আর রিপোর্ট বা বার্তা শুনলে এর চেয়ে সিরিয়াস আর নিরপেক্ষ (কাস্টমার ফুসলাতে আসছে না এই বিশ্বাসে)ধরে নিয়ে তা পড়বে। অথচ প্রথম আলো ঠিক এই প্রতারণাটাই করেছে আর বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকেও এর সুযোগটাই করে দিয়েছে এখানে!
এত অনৈতিক নিচে নামবে প্রথম আলো, কল্পনার বাইরে!
আবার যেসব বাণিজ্যিক হাসপাতালের সম্পর্কে প্রথম আলো রিপোর্টের ‘তথ্য’ যেন এই ভঙ্গিমায় প্রকাশ করল এতে যদি মিথ্যা কথা থাকে, প্রতারণামূলক তথ্য থাকে তবে এর দায় কে নিবে? প্রথম আলো কী নিবে?
অবস্থা এখন এমনকি যদি প্রথম আলো বিপ্লবী ভাবে দাবি করে তারা দায়িত্ব নিবে তাহলে প্রথম প্রশ্ন উঠবে এটা কী তাহলে আর সাংবাদিকতা থাকল? প্রথম আলো কী ‘সংবাদপত্র’ থাকল? নাকি প্রথম আলো এখন থেকে বাংলাদেশের রোগী প্রত্যাশী ভারতের হাসপাতালগুলোর দালাল মানে লোকাল এজেন্টে রূপান্তরিত হয়ে গেল?
আর, মনে তো হচ্ছে এটা পাইকারি দর! বিজ্ঞাপনের পয়সা হাসপাতালগুলো না, এমবেসি দিয়েছে! তাই এত গরজ? এত সিরিয়ানেস, কাপড় খোলা গুরুত্ব? তাই কী?
কী হচ্ছে এগুলো বাংলাদেশে?

##
যারা প্রথম আলো’র রিপোর্টটাতে কী ছিল, যা সরায় ফেলা হয়েছে তা দেখতে চান তবে নিচে ক্লিক করতে পারেন।

এটা আমার কপি [সাধারণ কপি, ক্যামেরা snapshot নয়] করে রাখা সেই রিপোর্টঃ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s